মুজিব শতবর্ষ গুরুকুল আন্তঃবিভাগ ক্রিকেট টুর্নামেন্ট-২০২০ । বাংলাদেশ গুরুকুল

ক্রিকেট টুর্নামেন্ট-এর উদ্বোধন

বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশে বিভিন্ন স্থানে

সরকারি ও বেসরকারি পর্যায়ে বিভিন্ন ধরণের আয়োজন চলছে। বাংলাদেশ সরকার ঘোষণা করেছে সারা বছর জুড়ে মুজিব বর্ষ। বাংলাদেশ সরকার ২০২০-২১ সালকে (১৭ই মার্চ ২০২০ থেকে ১৭ই মার্চ ২০২১ পর্যন্ত) মুজিব বর্ষ হিসেবে পালনের ঘোষণা দিয়েছে।

গুরুকুল ট্রাস্ট এর পক্ষে গুরুকুল প্রমুখ সুফি ফারুক ইবনে আবুবকর বর্ষব্যাপী নানাবিধ কর্মসূচির ঘোষণা করেছেন। এই কর্মসূচির আওতায় গুরুকুল ট্রাস্টের সকল প্রতিষ্ঠান, গুরুকুলের সকল ক্যাম্পাস ও গুরুকুল অনলাইন লার্নিং নেটওয়ার্ক এর সকল চ্যানেল, ফেসবুক ওয়েবসাইট ও অন্যান্য সকল মাধ্যমে বিভিন্ন ধরনের আয়োজন করবে। সেই কর্মসূচির অংশ হিসেবে কুষ্টিয়া গুরুকুলের আন্তঃবিভাগ ক্রিকেট টুর্নামেন্ট-এর আয়োজন করা হয়েছে। এই টুর্নামেন্টে কুষ্টিয়া গুরুকুল ক্যাম্পাসের সকল বিভাগ থেকে টিম তৈরি করা হয়েছে। উক্ত টিমসমুহ পরস্পরের সাথে খেলবে। গুরুকুল ক্রীড়া কমিটির চেয়ারম্যান ও কুষ্টিয়া জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক খন্দকার ইকবাল মাহমুদের উপস্থিতিতে টুর্নামেন্ট উদ্বোধন হয়। উক্ত অনুষ্ঠানে গুরুকুল কুষ্টিয়া ক্যাম্পাসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উক্ত অনুষ্ঠানে বক্তারা বলেন – বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভূমিকা, তৃণমূল পর্যায়ে প্রচারের পাশাপাশি প্রতি বছরের মতই সরকার বিভিন্ন আয়োজন করেছে। সরকার ও বাংলাদেশ আওয়ামীলীগের পক্ষ থেকে স্বদেশ প্রত্যাবর্তন দিবস আয়োজন করা হবে। সেই সাথে অনুষ্ঠিত হবে বাংলাদেশের আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী। পালন হবে জাতীয় শোক দিবস ও জেল হত্যা দিবস। এর পাশাপাশি বাংলাদেশের সরকার, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মুজিব বর্ষ উদযাপন কে সামনে রেখে বিভিন্ন ধরণের প্রকাশনা, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও প্রামাণ্যচিত্র নির্মাণ করছে। তবে বঙ্গবন্ধুকে জানার জন্য এই আয়োজন যথেষ্ট নয়। প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান তাকে আরও কাছে থেকে জানার উদ্যোগ গ্রহণ করতে হবে। আমরা প্রতিটি ঘরে ঘরে যেদিন বঙ্গবন্ধুর আদর্শকে জানার বোঝার চেষ্টা করবো, সেদিন সত্যিকারের সোনার বাংলা গঠন হবে।

গুরুকুল ক্রীড়া দল
টুর্নামেন্ট সফল করার জন্য সার্বিক দিক-নির্দেশনা দেন কুষ্টিয়া জেলা ক্রীড়া সংস্থার নির্বাহী সদস্য বিশিষ্ট ক্রীড়া অনুরাগী মোহাম্মদ আলী নিশান। টুর্নামেন্টে আরো উপস্থিত ছিলেন গুরুকুল-এর সহকারি পরিচালক জনাব রাকিবুজ্জামান তানিম, উপাধ্যক্ষ জনাব আব্দুল্লাহ আল মাসুম, টুর্নামেন্টের আহবায়ক জনাব আশরাফুল আলম।

 

টুর্নামেন্টে কুষ্টিয়া গুরুকুল-এর ৮টি বিভাগ অংশগ্রহন করবে।