কুষ্টিয়া গুরুকুলের অন্য রকম একুশে ফেব্রুয়ারি উদযাপন

“আমরা দাপ্তরিক সকল কাজ, এমনকি ইন্টারনেট ইমেইলেও বাংলা ভাষা ব্যাবহার করি আপনি?”

 

—– এই স্লোগানকে সামনে রেখে দেশ-সেরা শিক্ষা-গ্রুপ সাসেগ-গুরুকুল শিক্ষা পরিবারের কুষ্টিয়াস্থ শিক্ষা প্রতিষ্ঠান গুলোর আয়োজনে,সাসেগ-গুরুকুল ক্লাব সমূহের সহযোগিতায় এবার অন্যরকম একুশ উদযাপন করেছে। জানা যায় ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সকালে সাসেগ-গুরুকুল শিক্ষা পরিবারের ৫ শতাধিক শিক্ষার্থী তাদের ক্যাম্পাসে শুরুতেই জাতীয় সঙ্গীত পরিবেশনার সাথে জাতীয় পতাকা উত্তোলন করে বিভিন্ন ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড নিয়ে কুষ্টিয়া কেন্দ্রীয় শহীদ মিনারে হাজির হয় ভাষা শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানাতে। পুষ্পস্তবক অর্পণ শেষে শিক্ষার্থীরা কুষ্টিয়া শহরের হাসপাতাল মোড়ে অবস্থিত কুষ্টিয়া ক্যাম্পাস-২ এ ফিরে এসে দিনব্যাপী নানা অনুষ্ঠানের মাধ্যমে ভাষা শহীদদের স্মরণ করে।

দিনব্যাপী অনুষ্ঠান মালার শুরুতে আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, কুষ্টিয়া আবৃত্তি পরিষদ এর সভাপতি আলম আরা জুইঁ, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.বাকীবিল্লাহ বিকুল, কুষ্টিয়া পৌরসভা ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ: নজরুল ইসলাম, উপস্থিত ছিলেন, সাসেগ-গুরুকুল শিক্ষা পরিবারের পরিচালক, প্রশাসন মনির হাসান।

আলোচনা সভায় ব্যক্তরা বলেন সাসেগ-গুরুকুল শিক্ষা পরিবারের এই ভিন্ন রকম একুশ উদযাপনের জন্য সাধুবাদ জানান এবং এই শিক্ষা পরিবারের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক সুফি ফারুক ইবনে আবুবকর এর সুস্বাস্থ্য কামনা করেন। আগামীতে সাসেগ-গুরুকুল শিক্ষা পরিবার দেশের কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থায় আরও বেশি অবদান রাখবেন এই প্রত্যাশা ব্যক্ত করেন ।

আলোচনা সভায় ইঞ্জিনিয়ারিং সেকশনের শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য রাখেন ইয়াসিন আরাফাত তুষার, মেডিকেল সেকশনের পক্ষ থেকে বক্তব্য রাখেন রত্না আক্তার। আলোচনা সভা শেষে, সাসেগ-গুরুকুল কম্পিউটার ক্লাবের উদ্যোগে, কম্পিউটার ও মাতৃভাষা বিষয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। মূল স্লোগান “আমরা দাপ্তরিক সকল কাজ, এমনকি ইন্টারনেট ইমেইলেও বাংলা ভাষা ব্যাবহার করি আপনি ? কে বিষয় হিসেবে নিয়ে শিক্ষার্থীদের উপস্থিত বক্তৃতার আয়োজন করা হয়। সাসেগ-গুরুকুল কালচারাল ক্লাবের সদস্যদের অংশগ্রহণে দেশাত্মবোধক গান, নৃত্য ও আবৃত্তির আয়োজন ছিল। মাতৃভাষার সর্বস্তরের ব্যবহারের বিষয়ে রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সাসেগ-গুরুকুল ডিবেটিং ক্লাব আয়োজনে করে সর্বক্ষেত্রে মাতৃ ভাষার ব্যাবহার নিয়ে বিতর্ক প্রতিযোগিতা। সাসেগ-গুরুকুল রোভার স্কাউটের উদ্যোগে মাতৃভাষার সঠিক ব্যবহারের উপরে নাটিকা পরিবেশিত হয় ।

আলোচনা সভা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিলেন, সাসেগ-গুরুকুল রোভার স্কাউটের সভাপতি শামীম রানা , গ্রুপ লিডার মিরাজ আলী, সাসেগ-গুরুকুল কালচারাল ক্লাবের সমন্বয়কারী জান্নাতুল ফেরদৌস ও ফজলে হাসান রাব্বী, সাসেগ-গুরুকুল কম্পিউটার ক্লাবের সমন্বয়কারী চঞ্চল আলী, সাসেগ-গুরুকুল হেলথ ক্লাবের সমন্বয়কারী আলমগীর হোসেন । অনুষ্ঠানটি সার্বিক পরিচালনা করেন সাসেগ-গুরুকুল ডিবেটিং ক্লাবের মোডারেটর ও একুশ উদযাপন কমিটির আহবায়ক রাশনা শারমিন।

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।