সুফি ফারুক ইবনে আবুবকর, প্রমুখ, গুরুকুল বাংলাদেশ

সুফি ফারুক ইবনে আবুবকর, প্রমুখ, গুরুকুল | Sufi Faruq Ibne Abubakar, Pramukh (CEO), Gurukul
সুফি ফারুক ইবনে আবুবকর, প্রমুখ, গুরুকুল বাংলাদেশ

সুফি ফারুক ইবনে আবুবকর দীর্ঘ সময় দেশি-বিদেশী-বহুজাতিক বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্য-প্রযুক্তির দায়িত্বশীল পদে কাজ করেছেন। তিনি দেশের একটি বহুজাতিক মোবাইল ফোন কোম্পানিতে তথ্য-প্রযুক্তি হিসেবে পূর্ণকালীন চাকুরী জীবন শেষ করেন। প্রসঙ্গত তিনি এধরণের প্রতিষ্ঠানে দেশের নবীনতম তথ্য প্রযুক্তি প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১০ সালে তিনি পূর্ণকালীন চাকরী জীবন শেষ করে নিজস্ব প্রতিষ্ঠান তৈরিতে আত্মনিয়োগ করেন।

এরপর সুফি ফারুক তথ্য প্রযুক্তি খাতে দক্ষ জনশক্তি (কারিগরি ও কর্মমুখী শিক্ষা) এবং উদ্যোক্তা তৈরির সামাজিক আন্দোলনে যোগ দেন। প্রত্যক্ষভাবে গড়ে তোলেন কিছু সামাজিক ও সেবামুলক সংগঠন। প্রশিক্ষক, বক্তা ও প্যানেল আলোচক হিসেবে দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারে অংশ নিয়েছেন। জাতীয় ও আন্তর্জাতিক তথ্য প্রযুক্তি সংগঠনের সদস্যতা ছাড়াও, কয়েকটি আন্তর্জাতিক সংগঠনের বাংলাদেশ চ্যাপ্টার তৈরিতে কাজ করেছেন।

সুফি ফারুক তথ্য প্রযুক্তি, উদ্যোক্তা, মুক্তিযুদ্ধ বিষয়ে – রেডিও, টেলিভিশন, পত্র-পত্রিকা, ব্লগ, ফেসবুক সহ গণমাধ্যমের সকল ক্ষেত্রে সক্রিয় রয়েছেন। তিনি কুমারখালি উপজেলার, বাগুলাট ইউনিয়নের বাঁশগ্রামে, রাজনৈতিক পরিবারে জন্মগ্রহণ করেন। বাবা মোহাম্মদ আবুবকর (পিন্টু) ও মাতা মেহেরুন্নিসা। সুফি ফারুক ব্র্যাক বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার এপ্লিকেশনে স্নাতকোত্তর করেছেন এবং বহু আন্তর্জাতিক পেশাদারী সার্টিফিকেট অর্জন করেছেন।

সুফি ফারুক ইবনে আবুবকর সম্পর্কে আরও জানতে:

error: Content is protected !!