ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ক্যাম্পাস, কুমারখালী, কুষ্টিয়া

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর  স্মরণে বিদ্যাসাগর ক্যাম্পাস। এই ক্যাম্পাসটিতে মূলত গুরুকুল এর শর্ট কোর্সগুলো পরিচালনা করা হয়। এর মধ্যে তথ্য প্রযুক্তি অপরিহার্য দক্ষতা, কম্পিউটার অফিস এপ্লিকেশন, অফিস এপ্লিকেশন এডভান্সড, বিউটিফিকেশন, টেইলরিং ট্রেনিং উল্লেখযোগ্য।

গুরুকুলের কমার্শিয়াল কোর্সের পাশাপাশি সুফি ওয়েলফেয়ার ফাউন্ডেশনের অর্থায়নে এই ক্যাম্পাস থেকে ফ্রি প্রশিক্ষণ দেয়া হয়।

এই ক্যাম্পাসের ঠিকানা:

২২০ দূর্গাপুর, কুমারখালি বাসষ্টান্ড, কুমারখালি -৭০১০,কুষ্টিয়া।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর ক্যাম্পাস, কুমারখালী, কুষ্টিয়া | BidyaSagar Campus, Kumarkhali, Kushtia

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর উনবিংশ শতকের একজন বিশিষ্ট বাঙালি শিক্ষাবিদ, সমাজ সংস্কারক ও গদ্যকার। বিদ্যাসাগর মহাশয় ছিলেন একজন সমাজ সংস্কারকও। বিধবা বিবাহ ও স্ত্রীশিক্ষার প্রচলন, বহুবিবাহ ও বাল্যবিবাহের মতো সামাজিক অভিশাপ দূরীকরণে তার অক্লান্ত সংগ্রাম আজও স্বরিত হয় যথোচিত শ্রদ্ধার সঙ্গে। বাংলার নবজাগরণের এই পুরোধা ব্যক্তিত্ব দেশের আপামর জনসাধারণের কাছে পরিচিত ছিলেন ‘দয়ার সাগর’ নামে।

দরিদ্র, আর্ত ও পীড়িত কখনোই তার দ্বার থেকে শূন্য হাতে ফিরে যেত না। এমনকি নিজের চরম অর্থসঙ্কটের সময়ও তিনি ঋণ নিয়ে পরোপকার করেছেন। তার পিতামাতার প্রতি তার ঐকান্তিক ভক্তি ও বজ্রকঠিন চরিত্র বল বাংলায় প্রবাদপ্রতিম। মাইকেল মধুসূদন দত্ত তার মধ্যে দেখতে পেয়েছিলেন প্রাচীন ঋষির প্রজ্ঞা, ইংরেজের কর্মোদ্যম ও বাঙালি মায়ের হৃদয়বৃত্তি।

তার সম্পর্কে আরও জানুন:

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর

আমাদের সাথে যোগাযোগ