গুরুকুল ডিবেটিং ক্লাবের প্রশিক্ষণ কর্মশালা সফলভাবে সম্পন্ন

আজ ০৭ ডিসেম্বর ২০১৫, সাসেগ-গুরুকুল ডিবেটিং ক্লাব আয়োজিত একদিনব্যাপী বিতর্ক, উপস্থিত বক্তৃতা, উপস্থাপনা, শৃঙ্খলা ও ভাইভা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় মোট ৪১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন, যাদের মধ্যে বিভিন্ন বিভাগ ও বর্ষের ছাত্রছাত্রী ছিলেন।

ডিবেটিং ক্লাব

 

প্রশিক্ষণ সেশন

কর্মশালার মূল উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদের বিতর্কের কৌশল, সঠিকভাবে বক্তব্য উপস্থাপনের দক্ষতা, আনুষ্ঠানিক শৃঙ্খলা বজায় রাখা এবং ভাইভা পরীক্ষার জন্য প্রস্তুত করা। সেশনগুলোতে বিতর্কের কাঠামো, তথ্য-উপাত্তের যথাযথ ব্যবহার, বক্তৃতায় প্রভাবশালী ভঙ্গি, সময় ব্যবস্থাপনা এবং আত্মবিশ্বাস বৃদ্ধির কৌশল নিয়ে আলোচনা করা হয়।

প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন:

  • জনাব আহসান কবীর রানা – সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান, উদ্ভিদবিদ্যা বিভাগ, কুষ্টিয়া সরকারি কলেজ এবং বিএনসিসি বিটিএফও ক্যাপ্টেন

  • ড. আমানুর আমান – সম্পাদক ও প্রকাশক, দৈনিক কুষ্টিয়া ও কুষ্টিয়া টাইমস; স্টাফ করেসপন্ডেন্ট, দ্য ডেইলি স্টার

  • আনোয়ার কবীর বকুল – সভাপতি, প্রযুক্তিতে কুষ্টিয়া

  • ইমাম মেহেদী – সভাপতি, কুষ্টিয়া সরকারি কলেজ ডিবেটিং ক্লাব

প্রশিক্ষকরা অংশগ্রহণকারীদের সাথে সরাসরি যোগাযোগ করে হাতে-কলমে প্রশিক্ষণ দেন এবং বাস্তব উদাহরণ ও অনুশীলনের মাধ্যমে বিষয়গুলো সহজভাবে উপস্থাপন করেন।

 

ডিবেটিং ক্লাব

 

সমাপনী অনুষ্ঠান

কর্মশালার সমাপনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন:

  • মীর মোশাররফ হোসেন – সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান (রাষ্ট্রবিজ্ঞান), কুষ্টিয়া সরকারি মহিলা কলেজ; সম্পাদক, জেলা রোভার স্কাউট

  • মনির হাসান – প্রশাসনিক পরিচালক, সাসেগ

  • তানভীর মেহেদী – প্রধান সমন্বয়কারী, সাসেগ

  • শামীম রানা – লিগ্যাল ও মিডিয়া সমন্বয়কারী এবং উপদেষ্টা, সাসেগ-গুরুকুল ডিবেটিং ক্লাব

  • জনাব হেলাল উদ্দিন – একাডেমিক ইনচার্জ

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন রাশনা শারমিন, জুনিয়র ইন্সট্রাক্টর (ইলেকট্রিক্যাল) ও মোডারেটর, সাসেগ-গুরুকুল ডিবেটিং ক্লাব।

উদ্দেশ্য ও তাৎপর্য

বক্তারা তাদের বক্তব্যে উল্লেখ করেন, বিতর্ক ও বক্তৃতা শিক্ষার্থীদের যৌক্তিক চিন্তাশক্তি, তথ্য বিশ্লেষণ দক্ষতা এবং আত্মবিশ্বাস বৃদ্ধি করে। এই ধরনের কর্মশালা শিক্ষার্থীদের শুধু একাডেমিক ক্ষেত্রেই নয়, বরং পেশাগত ও সামাজিক জীবনে নেতৃত্বদানের ক্ষমতা গড়ে তুলতে সহায়তা করে।

শিক্ষার্থীদের প্রতিক্রিয়া

অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, কর্মশালাটি তাদের শেখার অভিজ্ঞতাকে সমৃদ্ধ করেছে। বিতর্ক ও বক্তৃতার কৌশল, শ্রোতাদের মনোযোগ ধরে রাখার উপায়, এবং সঠিক উপস্থাপনা কৌশল সম্পর্কে তারা বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছেন।